বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

৮১টি দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক বজায় রাখছে : পররাষ্ট্রমন্ত্রী

৮১টি দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক বজায় রাখছে : পররাষ্ট্রমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, বাংলাদেশ সরকার ৮১টি দূতাবাসের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখছে।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে বলেন,‘বাংলাদেশ সরকার ৮১টি দূতাবাসের মাধ্যমে অন্যান্য দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখছে। প্রাথমিকভাবে দূতাবাসগুলো ভাড়া করা ভবনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা শুরু করে থাকলেও পরবর্তীতে ২০১৬ থেকে ২০২৪ সাল পর্যন্ত তিনটি পর্যায়ে ৩২টি মিশনের জন্য জমি থাকা সাপেক্ষে নিজস্ব ভবন নির্মাণ, অথবা জমিসহ তৈরি ভবন ক্রয়ের জন্য প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ১৪টি দেশে মোট ১৭টি দূতাবাসের নিজস্ব ভবন রয়েছে। এরমধ্যে এশিয়ায় ৫টি দেশে ৬টি, ইউরোপে ৭ দেশে ৭টি, আফ্রিকায় ১টি, উত্তর আমেরিকায় ৩টি নিজস্ব মিশন রয়েছে। এছাড়াও নেপাল, ইন্দোনেশিয়া, মিয়ানমার, অস্ট্রেলিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও মিশরে বাংলাদেশের মালিকানাধীন জমি রয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক পাকিস্তান, ভূটান, ব্রুনাই, অস্ট্রেলিয়া, জার্মানি, ও সৌদি আরবে চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প চলমান রয়েছে।

সূত্র : বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877